Wednesday, 9 March 2016

মানুষের মস্তিস্ক এবং মাইক্রোপ্রসেসর

human brain nd processor
প্রতিদিন মানুষ বিভিন্ন ধরনের কাজ করে। কোন কাজটি করতে কি পরিমান গুরুত্ব ও মন স্থির করতে হয় তা কিন্তু কাউকে শিখিয়ে দিতে হয় না। মস্তিস্ক বুঝে নেয় কোন কাজের কি পরিমান গুরুত্ব। আপনি যখন হেটে বেড়ান তখন সে কাজ খুব সহজ আপনার কাছে (হাটাও এক প্রকার কাজ), আপনি একই সাথে অন্য চিন্তা করতে পারেন। অর্থাৎ একই সাথে দুইটি কাজ করতে পারেন (চিন্তা করাও এক প্রকার কাজ) । আবার আপনি চাইলে তখন হাতে কোন ব্যাগ বা অন্য কিছু বহন করতে পারেন। অর্থাৎ আপনি একই সাথে অনেক কাজ করতে পারেন। আবার ধরুন, আপনি একটি কঠিন কাজ এর মধ্যে ডুবে আছেন। এই সময় অন্য কোন প্রকার কাজ আপনার মাথায় ঢুকছে না। এর মানে আপনার মাথায় তখন শুধু একটাই কাজ হয় মস্তিস্ক দ্বারা । অর্থাৎ সেই কাজের গুরুত্ব অন্য সব কাজের তুলনায় বেশি তাই অন্য কাজ থাকলেও তা পরে করার আপনি তথা আপনার মস্তিস্ক সিদ্ধান্ত নেয়।
ঠিক একই ভাবে কম্পিউটারের মাইক্রোপ্রসেসর, মস্তিস্কের ন্যায় কাজ করে। যে কমান্ড বা প্রোগ্রাম এর গুরুত্ব বেশি সেই কমান্ড বা প্রোগ্রাম আগে সম্পাদন (Execute) হয়। সাধারণত কম্পিউটার ধারাবাহিকভাবে কাজ করে। অর্থাৎ যে প্রোগ্রামটি আগে করার কমান্ড দিবেন সে প্রোগামটি আগে সম্পাদন হবে। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে এর ব্যাতিক্রম দেখা যায়। যদি আপনি কোন মিডিয়া প্লেয়ার অন করে সাথে সাথে কম্পিউটার রিস্টার্ট দেয়ার কমান্ড দেন তাহলে প্রসেসর প্রথমে রিস্টার্ট এর কাজটা আগে করবে।
          Ads
ঠিক একই ভাবে মানুষের মস্তিস্কও কাজ করে। যে কাজের গুরুত্ব বা অগ্রাধিকার বেশি সেই কাজ আগে সম্পাদিত হয়।
এবার আসুন মস্তিস্ক আর প্রসেসরকে শ্রেনীতে ভাগ করি। একটু হাসার কথা তাই না? আমরা জানি ইন্টেল এর প্রসেসরকে কিভাবে গুণগত মানানুসারে ভাগ করা হয়। প্রথমে বাজারে আসে ইন্টেল পেন্টিয়াম প্রসেসর তার পর ডুয়েল কোর তারপর কোর আই থ্রি তারপর কোর আই ফাইভ ইত্যাদি। অর্থাৎ দিন দিন প্রসেসর এর গতি ও মানের উন্নত হচ্ছে।
এবার আসুন মানুষের মস্তিস্কের শ্রেনী বিভাগের কথা বলি। একটা কথা প্রচলিত আছে, যে ছেলে বা মেয়ে পড়াশুনায় ভাল তার মস্তিস্ক তত ভাল। আর যে পড়াশুনায় বা কাজে ভাল না তার মস্তিস্কও ভাল না। সে ব্যাক্তির কাজ করতে বেশি সময় লাগে বা কাজ করতে গিয়ে থেমে যায়।
যাই হোক আমরা কিছু মিল দেখলাম মানুষের মস্তিষ্ক আর মাইক্রেপ্রসেসর এর মধ্যে। এবার একটু অমিল এ আসি, দিন দিন প্রসেসরের গুণগত মানের উন্নতি হচ্ছে কিন্তু লক্ষ্য করে দেখবেন মানুষের মস্তিস্কের গুণগত মানের আসলেই কি উন্নতি হচ্ছে?
ধন্যবাদ সবাইকে সম্পূর্ণ লেখাটা পড়ার জন্য।

Visit Youtube

No comments:

Post a comment