Monday, 7 March 2016

সি প্রোগ্রামিং (C Programming) -বাংলায়

পাঠ-১
প্রোগামিং কিঃ প্রশ্নটার উওর এখন অনেকের কাছে জানা। আমরা মোবাইল বা কম্পিটার এ সফটওয়্যার (Software) ব্যাবহার করে থাকি।
কেন ব্যাবহার করি? আমরা কোন কাজ কে সহজে সমাধান করার জন্য ব্যাবহার করি। শুধু ইনপুট দিয়ে আউটপুট পেয়ে থাকি।
যেমন- আপনি আপনার ফোনে দেখেছেন যে, কন্টাক্ট(Contact) নামে একটা অপশন বা সফটওয়্যার আছে। যা দিয়ে আপনি ফোন নম্বর সেইভ, সার্চ বা ডিলিট করতে পারেন। আর এই কাজটি করার জন্য যে পদ্ধতি অনুসরন করা হয় তাকেই প্রোগ্রামিং (Programming) বলে।
সি প্রোগ্রামিং (C Programming): সি প্রোগামিং একটা প্রোগ্রামিং ভাষা যা ডেনিস রিচি (Dennis Ritchie) বেল ল্যাবরেটরিতে ১৯৬৯ সালে আবিস্কার করেন । কম্পিটার মানুষের ভাষা বোঝে না তাই তাকে তার ভাষায় নিয়ন্ত্রন করা হয় । আর তাই প্রোগ্রাম বা Software তৈরি করার জন্য প্রোগ্রামিং ভাষা জানতে হয়। এখন পর্যন্ত অনেক প্রোগ্রামিং ভাষা আবিস্কার হয়েছে যা ব্যাবহার করে প্রতিদিন বিভিন্ন সফটওয়্যার তৈরি করা হয়। যারা প্রোগ্রাম প্রাথমিক ভাবে শিখতে চান তাদের জন্য সি প্রোগ্রামিং শেখা আবশ্যক।
এডিটর এবং কম্পাইলার (Editor And Compiler): এডিটর হল এমন এক প্রকার সফটওয়্যার যেখানে প্রোগ্রামিং ভাষা ব্যাবহার করে প্রোগ্রাম রচনার জন্য কোড (Code) করা হয়। আর এডিটরে লিখিত কোড কে সোর্স কোড (Source Code) বলে ।
সোর্স কোড কম্পিউটার সরাসরি বোঝে না তাই এই কোডকে মেশিন বা বাইনারি (Binary) কোডে রূপান্তরিত করে কম্পাইলার (Compiler).
সি প্রোগ্রাম করার জন্য প্রথমেই আমাদের এডিটর ডাউনলোড করতে হবে। আমরা Code Block নামের জনপ্রিয় কম্পাইলারসহ এডিটর ডাউনলোড করব এই লিঙ্ক থেকে http://sourceforge.net/projects/codeblocks/…
এছাড়া একটি ভিডিও দেয়া হল যার সাহায্যে আপনি Code Block ডাউনলোড এবং ইন্সটল করতে পারবেন।
আজ আর নয়। আশা করি পাঠ-২ এ সি প্রোগ্রামের ফরম্যাট ও কিভাবে Code লিখে প্রোগ্রাম রান করতে হয় তা শিখব।
-ধন্যবাদ সবাইকে

No comments:

Post a comment