Saturday, 11 November 2017

একটি কম্পিউটার এর প্রধান হার্ডওয়্যার গুলো কি কি ?

কম্পিউটার এখন আমাদের নিত্য সঙ্গী। প্রতিটা সময় আমাদের সাথে থাকে কম্পিউটার। আজ আমরা জানব এই কম্পিউটার এর প্রধান প্রধান হার্ডওয়্যারের অংশ নিয়ে।  
সে সকল হার্ডওয়ার নিয়ে গঠিত হয় একটি কম্পিউটার তা নিচে লেখা হলঃ

১। সিপিউ ( CPU)

সিপিউ হল কম্পিউটার এর অন্যতম প্রধান হার্ডওয়্যার। যদি আমরা মানুষের সাথে চিন্তা করি তবে সিপিউ হল মানুষের মস্তিস্কের মত। সকল চিন্তা ভাবনা আর প্রসেজ এই সিপিউ অংশে ঘটে থাকে। CPU এর পূর্ণ নাম হল- Central Processing Unit. একে প্রসেসর বা মাইক্রোপ্রসেসরও বলা হয়। সিপিউ কে দুইটি অংশে ভাগ করা হয়- 1. গানিতিক/যৌক্তিক অংশ (Arithmetic/ Logic Unit ) 2. নিয়ন্ত্রন অংশ(Control Unit)

২। মেমরি (Memory):

 মেমরি চিনে না এমন লোক সংখ্যা খুবই কম। আমরা মোবাইলে মেমোরি ব্যবহার করি। অডিও গান, ভিডিও গাণ, ছবি, লেখা, ইত্যাদি মেমরিতে জমা রাখি। কম্পিউটারেও সেরকম মেমরি ব্যবহার করা হয়। কম্পিউটারে যে সকল মেমরি আমরা ব্যবহার করি তা দুইটি ভাগে ভাগ করা যায়- ১। স্থায়ী মেমরি ২। অস্থায়ী মেমরি
স্থায়ী মেমরি গুলো হল- হার্ডডিস্ক  (Hard disk), রম (ROM), ফ্লোপিডিস্ক ইত্যাদি।

Ads

অস্থায়ী মেমরি হল- র‍্যাম (RAM- Random Access Memory). আমরা যখন কোন সফটওয়্যার ওপেন কাজ করি তা মূলত থাকে অস্থায়ী ভাবে থাকে র‍্যামে। যখন সেইভ করি তখন তা হার্ডডিস্ক  এ জমা হয়।


৩। ইনপুট/আউটপুট ডিভাইজ(I/O device):

মাউস, কীবোর্ড, মনিটর, স্পীকার এসব হল ইনপুট ও আউটপুট ডিভাইজ বা যন্ত্র। সিপিউ কে কোন কাজের জন্য নির্দেশ দেয়ার জন্য ইনপুট ডিভাইজ ব্যবহার করা হয়। যেমন- মাউস ও কিবোর্ড
কম্পিউটার এর থেকে কোন কোন আউটপুট পেতে হলে আমাদেরকে ব্যবহার করতে হয় আউট পুট ডিভাইজ। যেমন- মনিটর, স্পীকার, প্রিন্টার ইত্যাদি।   
           


৪। মাদার বোর্ড বা মেইন বোর্ডঃ

সিপিউ/প্রসেসর, মেমরি, ইনপুট/আউটপুট ডিভাইজ ইত্যাদি সংযুক্ত করা হয় মাদার বা মেইন বোর্ডে । এর সাথে কিছু বাস বা তার যুক্ত করে বাকি সকল হার্ডওয়্যার কে সংযুক্ত করা হয়।  





Visit Youtube

No comments:

Post a comment