Wednesday, 28 March 2018

ডিজিটাল মিডিয়ায় ব্যক্তি আর বাস্তবিক ব্যক্তি

প্রথমেই আমাদের জানতে হবে ডিজিটাল মিডিয়া কি?
ডিজিটাল মিডিয়া হল এমন এক ধরনের মিডিয়া যা ইলেকট্রনিক মেশিন দ্বারা পরিচালিত হয় । ডিজিটাল মিডিয়ার আওতা বা পরিধি দিন দিন বেড়ে যাচ্ছে। ফেইসবুক, টুইটার, ইউটিউব ইত্যাদি হচ্ছে সোশ্যাল মিডিয়া যা ডিজিটাল মিডিয়ার অন্তর্ভুক্ত। এছাড়া বিভিন্ন ধরনের ওয়েব সাইট বা ব্লগ সাইট আছে যেখানে মানুষ একাউন্ট খুলে তাদের নিজেদের মত প্রকাশ করতে পারে। সমস্যাটা হচ্ছে এখানে যে, ব্যক্তি তার আসল বা প্রকৃত তথ্য দিয়ে একাউন্ট খুলছে কি না। ধরুন- “ক” নামের এক জন ব্যক্তি ফেইসবুকে বা অন্য যে কোন সোশ্যাল মিডিয়ায় যখন একাউন্ট খুলছে তখন সে তার নাম “ক” না দিয়ে দিছিয়ে- “খ” । এভাবে যদি তার অনেক তথ্য মিথ্যা তথ্য দিয়ে সাজিয়ে একাউন্ট ওপেন করে তবে- সোস্যাল মিডিয়ার সক্ষমতা এখনো এমন হয়নি যে তা বুঝতে পারবে। এসব হচ্ছে আমাদের ডিজিটাল মিডিয়ার কারিগরি বা টেকনিক্যাল সমস্যা। আমাদের দেশে এরকম অনেকেই আছে যারা এসব অপরাধমূলক কাজ করে থাকে। তারা আমাদের সমাজে মানুষের মধ্যে বিভিন্ন রকম অস্থিরটা ছড়ায়, ধর্মীয় বিদ্বেষ বাড়ায় মোট কথা সমাজের শান্তি নস্ট করে থাকে। যারা এসব করে তারা আইনের চোখে ধরা ছোয়ার বাইরে থেকে যায়। অনেক সময় সাধারন মানুষ হয়রানির স্বীকার হয়, যে কি না জানেই না তার নামে এরকম ফেইক ফেইসবুক একাউন্ট আছে।
এখন প্রশ্ন হল এসব সমস্যার সমাধান কি?
ফেইসবুকসহ সকল ডিজিটাল মিডিয়া প্রতিনিয়ত এ নিয়ে গবেষনা করে যাচ্ছে যে কিভাবে ব্যবহারকারীর তথ্য গোপন রাখা যায়। কিভাবে সামাজিক সহিংসতা রোধ করা যায়।
এসব প্রতিষ্ঠানকে এমনভাবে কাজ করা উচিত বা তাদের সিস্টেম এমন ভাবে ডিজাইন করা উচিত যাতে এক মাত্র প্রকৃত ব্যক্তি যেন এই সেবা নিতে পারে। তাহলেই এই সমস্যার অনেক সমাধান মিলবে। পাশাপাশি যারা সচেতন ফেইসবুক বা ডিজিটাল মিডিয়া ব্যবহারকারি তাদেরকেও পদক্ষেপ নি্তে হবে। তারা যেন- নিজের জ্ঞান ও বুদ্ধিমত্ত্বা দিয়ে বুঝতে পারে কোন একাউন্টি প্রকৃত আর কোনটি নকল/ফেইক।






No comments:

Post a comment